বন্ধ করুন

হিজলি ইকো পার্ক

দিকনির্দেশনা
বিভাগ প্রাকৃতিক/মনোরম সৌন্দর্য

খড়গপুর বিভাগের হিজলি রেঞ্জের অধীনে পশ্চিম পাথরি মৌজায় অবস্থিত হিজলি ইকো-পোর্ক। এই বিনোদন পার্কটি খড়গপুর শহরের কেন্দ্র থেকে 12 কিমি দূরে, বিশ্ব-বিখ্যাত ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজির কাছাকাছি। এই ইকো-পার্কের মোট এলাকা 14.00 হেট। এই শুয়োরের মাংস বিভিন্ন বনের গাছপালা দ্বারা আচ্ছাদিত করা হয়। এই পার্কে জনসাধারণের বিনোদনের জন্য অনেক সুবিধা দেওয়া হয় যেমন; খোলা পিকনিক স্পট, স্পটেড ডিয়ার এনক্লেভ, বাচ্চাদের খেলার মাঠ, বন্য প্রাণীর ম্যুরাল সহ ঔষধি ভেষজ জাদুঘর। ইত্যাদি দুপাশ থেকে ছায়া দেওয়া লম্বা গাছের সাথে মনোরম ক্যানোপি পথ দিয়ে হাঁটা প্রকৃতিকে উপভোগ করার এবং শহরের দূষণ থেকে দূরে তাজা সবুজ পালানোর একটি আশ্চর্যজনক অভিজ্ঞতা। এই ইকো-পার্কটিতে হরিণের একটি ঘের রয়েছে, যা হরিণ পার্ক নামে পরিচিত, যা তাদের প্রাকৃতিক বাসস্থান অনুভব করার জন্য একটি সুরক্ষিত পরিবেশ। বন্ধুবান্ধব এবং পরিবারের সাথে বিকেলে এই পার্কটি দেখার সেরা সময়।

পর্যটন স্থানের বিশদ বিবরণ

ফটো সংগ্রহশালা

  • হিজলি ইকো পার্ক
  • হিজলি ইকো পার্ক
  • হিজলি ইকো পার্ক
  • হিজলি ইকো পার্ক
  • হিজলি ইকো পার্ক

কিভাবে পৌছব:

আকাশ পথে

নিকটতম বিমানবন্দর হল নেতাজি সুভাষ চন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দর, কলকাতা, ভারত, যা প্রায় ১৩৬ .৯ কি.মি. পশ্চিম মেদিনীপুর থেকে।

ট্রেনে

হাওড়া থেকে পশ্চিম মেদিনীপুরের ট্রেনে দূরত্ব প্রায় ১২৮ কি.মি. । হাওড়া স্টেশন থেকে মেদিনীপুর পৌঁছানোর জন্য এক্সপ্রেস/লোকাল ট্রেনের সুবিধা নিন। পশ্চিম মেদিনীপুর পৌঁছতে সময় লাগে ২ ঘণ্টা ৩০ মিনিট। এই ট্রেনগুলির মধ্যে কয়েকটি হল রূপসীবাংলা এক্সপ্রেস (১২৮৮৩), হাওড়া পুরুলিয়া এক্সপ্রেস (১২৮২৭), আরণ্যক এক্সপ্রেস (১২৮৮৫), কবিগুরু এক্সপ্রেস (১২৯৫০), সমরসতা এক্সপ্রেস (১২১৫২) ইত্যাদি। মেদিনীপুর থেকে হিজলি সড়কপথে দূরত্ব প্রায় ১২ কিলোমিটার ।

সড়ক পথে

কলকাতা থেকে পশ্চিম মেদিনীপুরের সড়কপথে দূরত্ব প্রায় ১৩২ কি.মি.। কলকাতা থেকে NH-6 (মুম্বাই-কলকাতা হাইওয়ে) হয়ে বাস বা গাড়িতে ৩ ঘন্টা সময় লাগে পশ্চিম মেদিনীপুরে পৌঁছাতে। মেদিনীপুর থেকে হিজলি সড়কপথে দূরত্ব প্রায় ১২ কিলোমিটার ।