বন্ধ করুন

এম জি এন আর ই জি এ (মহাত্মা গান্ধী জাতীয় গ্রামীণ কর্মসংস্থান গ্যারান্টি আইন)

তারিখ : 22/04/2022 - | বিভাগ: চাকরি

মহাত্মা গান্ধী এন আর ই জি এ – এমন একটি আইন যা গ্রামীণ জনগোষ্ঠী যাদের বেতনের উপার্জনের অদক্ষ শ্রম ছাড়া অন্য কিছু নেই তাদের জন্য কাজ করার অধিকারকে স্বীকৃতি দেয় এবং নিশ্চিত করে। এর যথাযথ চাহিদা ভিত্তিক চালিত দৃষ্টিভঙ্গি এবং জবাবদিহিতা এবং স্বচ্ছতার জন্য তার দায়িত্ব ছাড়াও, রাজ্য এবং জেলাগুলিতে আর্থ-সামাজিক এবং ভূ-জলবায়ু পরিস্থিতিগুলিতে একযোগে সমন্বয় সাধনের ব্যাপক নমনীয়তা একই সাথে রাজ্য ও জেলা কর্তৃপক্ষকে সুযোগ ও চ্যালেঞ্জ সরবরাহ করে। এর লক্ষ্য, এমন একটি গ্রামীণ পরিবারের, যাদের প্রাপ্তবয়স্ক সদস্যরা অদক্ষ হস্তকৃত কাজ করতে ইচ্ছুক। এর জন্য আর্থিক বছরে শত দিনের মজুরি-কর্মসংস্থানের গ্যারান্টি দিয়ে গ্রামীণ অঞ্চলের মানুষের জীবন-জীবিকা সুরক্ষা বাড়ানো।

রাজ্যের নিজস্ব বিস্তৃত স্টেট কনভারজেন্স অ্যাকশন প্ল্যান (এসসিএপি) রয়েছে যা মহাত্মা গান্ধী এনআরইজিএস কাজের আওতায় রূপান্তর উদ্যোগের অংশ হিসাবে ২৫ টি বিভাগ এবং ৩২ টি কর্মসূচী জড়িত যা উদ্যোগ, উদ্ভাবন এবং বাস্তবায়নের উপর ১৫৩ ধরণের কাজের উদ্যোগ দেয় এবং চাপ দেয়। এর জন্য ব্যাপক এবং সময়োপযোগী সমন্বয়ের প্রয়োজন রয়েছে যাতে স্থিতিশীল সম্পদ তৈরি হয় যা ঘুরেফিরে গ্রামীণ মানুষের জীবিকা নির্বাহে সহায়তা করতে পারে।

দানগ্রাহী:

গ্রামীণ ভারতের মানুষ

উপকারিতা:

দক্ষ নাগরিক কাজ করতে পারে এমন গ্রামীণ নাগরিকদের জীবিকা নির্বাহের সুরক্ষা

কিভাবে আবেদন করতে হবে

অবহিত জেলার একটি পরিবারকে স্থানীয় গ্রাম পঞ্চায়েতে নিবন্ধনের জন্য আবেদন করতে হবে। নিবন্ধের জন্য আবেদন নির্ধারিত ফর্ম বা কোনও সরল কাগজে থাকতে পারে। মৌখিক আবেদনগুলিও জমা দেওয়া যেতে পারে।