বন্ধ করুন

কর্ণগড় মন্দির

বিভাগ অন্যান্য, অভিযানমূলক, ঐতিহাসিক, প্রাকৃতিক/মনোরম সৌন্দর্য

এটি কর্ণগড়ের স্থানীয়দের দ্বারা ঘন ঘন পরিদর্শন করা জনপ্রিয় মন্দিরগুলির মধ্যে একটি। মেদিনীপুর শহরের প্রায় 10 কিমি উত্তরে অবস্থিত মন্দির স্থাপত্যের আদর্শ ওড়িশার স্থাপত্য শৈলীতে নির্মিত কর্নাগড়ের চাপলেশ্বর এবং মহামায়া মন্দির দুটি সবচেয়ে জনপ্রিয় মন্দির। ভাপুতলা হয়ে শহরের উত্তরে 12 কিমি দূরে কর্ণগড়। দণ্ডেশ্বর মন্দিরটি 60 ফুট উঁচু এবং 20.6 ফুট লম্বা। দেবতার পরিবর্তে, এই মন্দিরটিকে জনিপীঠ বলা হয় 8 ফুট গর্ত। মহামায়া মন্দির যা দণ্ডেশ্বর মন্দিরের ঠিক বাম দিকে অবস্থিত দেবী মাকে উত্সর্গীকৃত। রাজপরিবারের দেবতা মহামায়া এখনও রাড় বাংলায় পূজিত হয়। মহামায়া মন্দিরের পিছনে রয়েছে পবিত্র শিব কুণ্ড। এই দুটি মন্দিরই 10 শতকে ওডিশার কেশরী/সোমা বংশী রাজবংশের কর্ণ কেশরী দ্বারা নির্মিত হয়েছিল। অনাদিলিঙ্গ দণ্ডেশ্বর এবং দেবী ভগবতী মহামায়া এই সান্নিধ্যের প্রধান আকর্ষণ। গর্ভগৃহটি সপ্তরথ শিখর শৈলীতে তৈরি। মন্দিরটি একটি মসলিন শাড়িতে দেবী মহামায়ার একটি মূর্তি স্থাপন করে। জগমোহন অর্থাৎ মন্দিরের মাঝের অংশটি সপ্তরথ পিড়া শৈলীতে তৈরি। ভারতীয় স্বাধীনতা আন্দোলনের সময় চুয়ার বিদ্রোহের একটি হটস্পট হওয়ায় এই মন্দিরটি ঐতিহাসিক গুরুত্বেরও। পৌষ সংক্রান্তির দিনে একটি জমকালো মেলা বসে। রাজা মহাবীর সিং নির্মিত গড়টির ধ্বংসাবশেষের তিন দিক ঘিরে একটি পাতলা নদী পারং একটি পরিখা তৈরি করেছে। অতীতের কথা শোনার জন্য কর্ণগড় পরিদর্শন করা উচিত।

পর্যটন স্থানের বিশদ বিবরণ

ফটো সংগ্রহশালা

  • কর্ণগড়
  • কর্ণগড়
  • কর্ণগড়

কিভাবে পৌছব:

আকাশ পথে

নিকটতম বিমানবন্দর হল নেতাজি সুভাষ চন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দর, কলকাতা, ভারত, যা প্রায় ১৩৬ .৯ কি.মি. পশ্চিম মেদিনীপুর থেকে।

ট্রেনে

হাওড়া থেকে পশ্চিম মেদিনীপুরের ট্রেনে দূরত্ব প্রায় ১২৮ কি.মি. । হাওড়া স্টেশন থেকে মেদিনীপুর পৌঁছানোর জন্য এক্সপ্রেস/লোকাল ট্রেনের সুবিধা নিন। পশ্চিম মেদিনীপুর পৌঁছতে সময় লাগে ২ ঘণ্টা ৩০ মিনিট। এই ট্রেনগুলির মধ্যে কয়েকটি হল রূপসীবাংলা এক্সপ্রেস (১২৮৮৩), হাওড়া পুরুলিয়া এক্সপ্রেস (১২৮২৭), আরণ্যক এক্সপ্রেস (১২৮৮৫), কবিগুরু এক্সপ্রেস (১২৯৫০), সমরসতা এক্সপ্রেস (১২১৫২) ইত্যাদি। মেদিনীপুর থেকে কর্ণগড় সড়কপথে দূরত্ব প্রায় ১০ কিলোমিটার ।

সড়ক পথে

কলকাতা থেকে পশ্চিম মেদিনীপুরের সড়কপথে দূরত্ব প্রায় ১৩২ কি.মি.। কলকাতা থেকে NH-6 (মুম্বাই-কলকাতা হাইওয়ে) হয়ে বাস বা গাড়িতে ৩ ঘন্টা সময় লাগে পশ্চিম মেদিনীপুরে পৌঁছাতে। মেদিনীপুর থেকে কর্ণগড় সড়কপথে দূরত্ব প্রায় ১০ কিলোমিটার ।